1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
  3. banglarmukh71@gmail.com : admin1 :
বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ০১:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
আলহাজ্ব আব্দুস সাত্তার ভূঁইয়া স্মরণে শোকসভা ও দোয়া অনুষ্ঠান কুমিল্লা-৫ আসনে গণফোরামের প্রার্থী এড.আলীমূল এহছান রাসেলের মনোনয়নপত্র জমা বুড়িচং বিপাড়া মানুষের সুখে দুঃখে পাশে থাকিব — এহতেশামুল হাসান রুমি। ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতি উদ্যোগে ডা: যোবায়দা হান্নান এর মৃত্যুবার্ষিকী পালন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আওয়ামী লীগের চুড়ান্ত তালিকা প্রকাশ আব্দুস সাত্তার ভুঁইয়ার স্মরনে রংধনু সাহিত্য সংস্কৃতি পরিষদের আলোচনা ও দোয়া মাহফিল কুমিল্লায় বাসের ধাক্কায় ভ্যান চালক নিহত হিউম্যান ডেভেলপমেন্ট সোসাইটির বার্ষিক বনভোজন অনুষ্ঠিত ঢাকায় কমলান্ক সাহিত্য একাডেমির স্বর্ন পদক প্রদান আলোচনার মাধ্যমে তফসিল পিছনের সুযোগ আছে –ইসি আনিসুর রহমান

সাহেবাবাদ ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক জনাব মোস্তফা মোঃ আব্দুল হাই এর অবসর গ্রহণ

  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩
  • ৪৩ বার পড়া হয়েছে

প্রফেসর ড. মুহাম্মদ সোলায়মান

কুমিল্লা জেলার বুড়িচং ব্রাহ্মণপাড়া জনপদের ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সাহেবাবাদ ডিগ্রী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ মোস্তফা আব্দুল হাই এর অবসরজনিত বিদায়।
অধ্যাপক মোস্তফা আব্দুল হাই বুড়িচং উপজেলার খাড়াতাইয়া গ্রামের ঐতিহ্যবাহী পরিবার জনাব মরহুম আলহাজ্ব আব্দুল গনি মাস্টার এর ১১ জন সন্তানের মধ্যে ৬ষ্ঠ সন্তান হিসেবে জন্মগ্রহণ করেন। তিনি খাড়াতাইয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসা হতে মাদ্রাসার প্রথম ব্যাচের ছাত্র হিসেবে ১৯৭৬ সালে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড হতে দাখিলে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। পরবর্তীতে আলিম ১৯৭৮ সালে প্রথম বিভাগ এবং পরবর্তীতে ফাজিল ও কামিল প্রথম বিভাগ উত্তীর্ণ হন। মোঃ মোস্তফা স্যার ডাবল টাইটেল অর্থাৎ কামিলে হাদিস এবং ফিকাহ শাস্ত্রে উত্তীর্ণ হন। এবং জনপদের প্রথম মাওলানা হিসেবে সুনাম অর্জন করেন। পরবর্তীতে সাহেবাবাদ কলেজ হতেই আবার ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজ হতে বাংলায় অনার্স সম্পন্ন করেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে বাংলা বিভাগে মাস্টার্স যৌথভাবে ২য় স্থান অধিকারের মাধ্যমে উত্তীর্ণ হন।

মোস্তফা আব্দুল হাই খাড়াতাইয়া সহ এতদ অঞ্চলে প্রথম কামিল পাস একজন মাওলানা এবং বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পূর্ণ গ্রাজুয়েট হিসেবে এলাকাকে আলোকজ্জ্বল, গৌরবান্বিত করেন। উল্লেখ্য খাড়াতাইয়া গাজীপুর শিকারপুর বুরবুড়িয়া এই অঞ্চলে প্রথম দ্বীনি প্রতিষ্ঠান হিসেবে মাদ্রাসার প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম আলহাজ্ব আব্দুল গনি মাস্টার সাহেবের অন্যতম সাহেবজাদা জনাব মোস্তফা আব্দুল হাই মাদ্রাসার প্রথম ব্যাচের ছাত্র হিসেবে পড়াশোনা শুরু করেন এবং কৃতিত্বের সাথে সকল শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে দাখিল প্রথম ব্যাচের ছাত্র হিসেবে প্রথম বিভাগে পাশ করে মাদ্রাসার গৌরব অর্জনে ভূমিকা পালন করেন।

জনাব মোস্তফা আব্দুল হাই যেই কলেজ হতে উচ্চমাধ্যমিক পরীক্ষা উত্তীর্ণ হন একই কলেজের প্রভাষক হিসেবে তার কর্মময় জীবন শুরু করেন ১৯৮৮ সালে তার কর্মময় জীবনে সততা নিয়মানুবর্তিতা আন্তরিকতা পড়ালেখায় মনোনিবেশ করা ছাত্র-ছাত্রীদের সমস্যা সমাধানে বাড়িতে যেয়ে খোঁজ খবর নিয়ে বিশেষ করে ব্রাহ্মণপাড়া জনপদের প্রায় প্রতিটি ইউনিয়নের প্রতিটি ঘরে ঘরে বাড়িতে যেয়ে ছাত্রছাত্রীদের খোঁজখবর নেওয়া এবং বাংলা সাহিত্যের মতো বিষয়কে অত্যন্ত সাবলীল ও স্বাভাবিকভাবে উপস্থাপনের মাধ্যমে ছাত্রদের নিকট বোধগম্য করে তুলতেন। খুব অল্প সময়ের মাঝে জনপ্রিয়তার শীর্ষে অবস্থানের মাধ্যমে তার সুদীর্ঘ ৩৫ বছরের কর্মময় জীবন সম্পাদন করেন।

কলেজের বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন ভূমিকায় অবতীর্ণ হন এবং কলেজের সম্মান বৃদ্ধিতে, ছাত্র-ছাত্রীদের পড়ালেখার মান বৃদ্ধিতে সর্ব অবস্থায় মনোনিবেশ করেন। জনপ্রিয় শিক্ষকের রয়েছে হাজার হাজার ছাত্রছাত্রী। বর্তমানে যারা দেশ এবং বিদেশে সরকারি, বেসরকারি বিভিন্ন পেশায়, ব্যবসা রাজনীতিতে, জনপ্রতিনিধি হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছেন। কলেজের প্রতি মায়ার টানে বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় চাকরি অফার পাওয়া সত্ত্বেও শেষ পর্যন্ত সাহেবাবাদ ডিগ্রী কলেজ হতে ৩৫ বছরের সুদীর্ঘ শিক্ষকতা জীবন সম্পন্ন করে গত ৩০ আগস্ট তার কর্ম জীবন শেষ করেন।

জনাব মোস্তফা আব্দুল হাইয়ের শেষ কর্ম দিবসে তার শুভাকাঙ্ক্ষী সহকর্মী ও স্নেহের প্রাক্তন বর্তমান ছাত্র-ছাত্রীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক দোয়া ও ভালবাসা প্রকাশ করেন।যা একজন শিক্ষক হিসেবে তাকে অনেক বেশি গর্বিত করেন।

পারিবারিক জীবনে মোস্তফা আব্দুল হাই অত্যন্ত সফল একজন পিতা। তার বড় মেয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হতে ডাক্তারি পাশ করে চিকিৎসক হিসেবে কর্মরত রয়েছে। একমাত্র ছেলে ঢাকা মেডিকেল কলেজ হতে পঞ্চম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করেন ও ছোট মেয়ে কিশোরগঞ্জ সরকারি মেডিকেল কলেজে অধ্যয়নরত রয়েছেন। তার সহধর্মিনী দাউদকান্দি সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। উল্লেখ্য জনাব মোস্তফা আব্দুল হাই এর ভাই-বোনেরাও উচ্চশিক্ষায় শিক্ষিত।

জনাব মোস্তফা আব্দুল হাই খাড়াতাইয়া ইসলামিয়া বালিকা মাদ্রাসার ম্যানেজিং কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। ইহা ছাড়াও বুড়িচং ব্রাহ্মণপাড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্নভাবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন ও পরামর্শের মাধ্যমে এই জনপদের শিক্ষার মান উন্নয়নে অনেক ভূমিকা পালন করেন।

তার এই বর্ণাঢ্য কর্মময় জীবনকে কলেজ শিক্ষকতা পেশার নতুন প্রজন্মের শিক্ষকরা একজন অনুসরণীয় আদর্শ শিক্ষক হিসেবে অনুপ্রেরণা পাওয়ার জন্য একজন সুযোগ্য ব্যক্তি হিসেবে মনে করেন। ব্যক্তি জীবনে ধর্মপরায়ণ এবং অত্যন্ত সহজ সরল ও স্পষ্টবাদী হিসেবে এবং সুন্দর উপস্থাপনা, যুক্তি এবং ধর্মীয় ও সাহিত্যের বিভিন্ন নান্দনিক সৌন্দর্যকে প্রাঞ্জল ভাষায় প্রকাশে পারঙ্গম জনাব মোস্তফা আব্দুল হাইয়ের এই পথ চলা যেন মহান আল্লাহ তার দুনিয়া এবং আখেরাতের কল্যাণে পাথেয় হিসেবে কবুল করেন।

জনাব মোঃ মোস্তফা আব্দুল হাই কে আমার একজন চাচা হিসেবে পেয়ে আমি অত্যন্ত গর্বিত। পরিশেষে তার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে সকলের নিকট তার অবসরজনিত সময় যেন সুন্দরভাবে কাটে সেই দোয়া কামনায়।

প্রফেসর ড. মুহাম্মদ সোলায়মান
মার্কেটিং বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
সভাপতি
গভর্নিং বডি
খাড়াতাইয়া ইসলামিয়া ফাযিল মাদ্রাসা।

শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন