1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
  3. banglarmukh71@gmail.com : admin1 :
  4. : :
শনিবার, ২৫ মে ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় নানা আয়োজনের মধ্য দিয়ে দৈনিক মুক্ত খবরের ২১তম বর্ষ উদযাপিত দাউদকান্দিতে বিকেএ কুমিল্লা (প.) জেলার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বুড়িচংয়ে নারীকে ডেকে নিয়ে গলা কেটে হত্যা আটক ৩ এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ যুব অধিকার পরিষদ নেতা বুড়িচংয়ে যাকাত ও ছদাকাত ফাউন্ডেশনের উদ্যোগে অসহায়ের মাঝে প্রকল্প বিতরণ বুড়িচংয়ে কৃষি শ্রমিক ইউনিয়নের র‍্যালী অনুষ্ঠিত সাত গ্রামের সমর্থিত চেয়ারম্যান প্রার্থী এড. রেজাউল করিম বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী আমরা আছি মানবতার সেবায় সংগঠনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ সুলতানপুর ব্যাটালিয়ন ৬০ বিজিবি’ উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষের মাঝে ইফতার এবং খাদ্য সামগ্রী বিতরণ

বুড়িচংয়ে ভূমিহীনদের বাড়ি এখনো বসবাসের উপযুক্ত হয়নি

  • আপডেট করা হয়েছে রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ২৭১ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার

মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশের ন্যায় কুমিল্লার বুড়িচংয়ে গত ২০ জুন ২০২১ ইং ৩০ টি বাড়ি বরাদ্দ দেওয়া হলেও এখনো কোন পরিবার সেখানে বসবাসের সুযোগ পায়নি। এজন্য বিদ্যুৎ, পানিসহ বেশ কিছু সমস্যার কথা জানিয়েছেন বরাদ্দ পাওয়া বাড়ির মালিকপক্ষ। এদিকে বসবাসের আগেই চুরি গেছে একটি পানির মোটর, মাটি ধ্বসে ভেঙ্গে পড়েছে অন্য একটি পানি ট্যাঙ্ক।
ঘটনাস্থল ঘুরে ও জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যে জানা যায়, কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমুল ইউনিয়নের আনন্দপুর এলাকায় মুজিব শতবর্ষ উপলক্ষে সেমিপাকা ঘরে দু’কক্ষ, একটি রান্নাঘর ও একটি টয়লেট, বারান্দাসহ একটি বাড়ি বরাদ্দ দেওয়া হয়। বাড়িগুলোতে সুপেয় পানি ও বিদ্যুতের ব্যবস্থাও নিশ্চিত করা হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০ জুন সারাদেশের ন্যায় এখানকার বাড়িগুলোরও স্থানীয় প্রশাসনের মাধ্যমে ভূমিহীনদের মাঝে বরাদ্দ দেন। কিন্তু বরাদ্দের ১৮ দিনেও এখনো বাড়িগুলো বসবাসের উপযোগী হয়ে উঠেনি। ৭ জুলাই বুধবার বিকেলে সরেজমিন ঘটনাস্থল ঘুরে দেখা যায়, এখনো কোন বাড়িতে বৈদ্যুতিক সংযোগ দেওয়া হয়নি। স্বাভাবিক হয়নি পানির সমস্যা। এছাড়াও হাটাচলার রাস্তা না থাকায় কর্দমাক্ততা , দরজা-জানালার আংশিক কাজ বাকীসহ বেশ কিছু ঘরে এই প্রকল্পের পাশেই নির্মানাধীন বাকী ২৭ টি বাড়ি তৈরীর বিভিন্ন মালামাল, শ্রমিকদের বসবাস, রান্না, কাপড় শুকাতে দেখা দেখা গেছে। সরেজমিন ঘটনাস্থল ঘুরে সেখানে উপস্থিত নির্মান শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, এখনো বিদ্যুৎ সংযোগ টানা হয়নি। এছাড়া পানির ব্যবস্থাও পুরোপুরি হয়নি বলে তারা জানান। এসময় মোবাইল ফোনে ঘর পাওয়া রেজাউল করিম (০১৭৭৩০৪৮৩৮৪), টিপু সুলতানের স্ত্রী (০১৭২৮১২৮৭৩০), পরিমল চন্দ্র (মোবাইল ০১৭৪৯৪৭৯৪০২), জসিম উদ্দিন(০১৭২৬৭৮৬৯৭৯) সহ বেশ ক’জন জানান, কারেন্ট নেই, পানি নেই, ঘরগুলোতে নির্মান শ্রমিকরা থাকছে, তাদের রান্না-বান্নার কাজ হচ্ছে। এঅবস্থায় পানি, বিদ্যুৎছাড়া কিভাবে যাবে পাল্টা প্রশ্ন করেন তারা। এদিকে ঘটনাস্থলে স্থানীয় চিনাইয়া গ্রামের এক যুবক (ইসমাইল মোবাইল-০১৩০৯৭৮৬২৭২) বলেন, এখনো ঘরগুলোতে বসবাসই শুরু হয়নি এরই মাঝে একটি পানির মোটর চুরি এবং অন্য একটি পানির ট্যাঙ্ক মাটিসহ ধ্বসে ভেঙ্গে পড়েছে। এতে পানি সমস্যা প্রকট হওয়ার আশঙ্কাও রয়েছে। নির্মান কাজের শ্রমিকরা পরিচয় গোপন রাখার শর্তে মোটর চুরি এবং অন্য একটি পানির ট্যাঙ্ক মাটি ধ্বসে ভেঙ্গে যাওয়ার কথা স্বীকার করেন। তারা আরো বলেন, এখানে বাড়ি নির্মানের অনেক মালামাল রাখলেও কোন পাহাড়াদার নেই। ৮ জুলাই বৃহস্পতিবার দুপুরে জানতে চাইলে বুড়িচং উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী (০১৬৪৬৭৪৩৮৩৮) প্রথমে চুরির বিষয়টি অস্বীকার করলেও পরবর্তিতে সেটা স্বীকার করে জানান, বাকী ৪টি মোটর খুলে তালাবদ্ধ অবস্থায় রেখে দেওয়া হয়েছে। লোকজন আসলে সেগুলো চালু করে পানির ব্যবস্থা নিশ্চিত করা হবে। এদিকে বুড়িচং উপজেলা প্রকল্প কর্মকর্তা (০১৯১১০৩৪৩৫৫) একইভাবে চুরির বিষয়টি অস্বীকারসহ বরাদ্দকৃত বাড়িগুলোতে লোকজন বসবাস করছে বলে দাবী করেন। এসময় তিনি বলেন, গত ৩ দিন আগে আমি (পিআইও) সেখানে গেলে আমাকে চা দিয়ে আপ্যায়ন করা হয়েছিল। এছাড়া তিনি আরো বলেন , অনেকেই এসেছে, বাকী পরিবারগুলো লকডাউন, অতিবৃষ্টির কারণে আসতে পারছেনা। সহসাই এসে পড়বে বলে জানান। তবে ৮জুলাই বৃহস্পতিবার দুপুর ১২ টা পর্যন্ত সেখানে কোন পরিবারের অস্তিত্ব চোঁখে পড়েনি। এঅবস্থায় ঘর পাওয়া ভূমিহীন পরিবারগুলো যত দ্রুত সম্ভব বিদ্যুৎ ও পানির ব্যবস্থাসহ অন্যান্য সমস্যাগুলো সমাধান পুর্বক বাড়িগুলোতে পরিবার নিয়ে বসবাসের ব্যবস্থা করার দ্রুত দাবী জানান।

শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন