1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
  3. banglarmukh71@gmail.com : admin1 :
  4. : :
শনিবার, ২৫ মে ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় নানা আয়োজনের মধ্য দিয়ে দৈনিক মুক্ত খবরের ২১তম বর্ষ উদযাপিত দাউদকান্দিতে বিকেএ কুমিল্লা (প.) জেলার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বুড়িচংয়ে নারীকে ডেকে নিয়ে গলা কেটে হত্যা আটক ৩ এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ যুব অধিকার পরিষদ নেতা বুড়িচংয়ে যাকাত ও ছদাকাত ফাউন্ডেশনের উদ্যোগে অসহায়ের মাঝে প্রকল্প বিতরণ বুড়িচংয়ে কৃষি শ্রমিক ইউনিয়নের র‍্যালী অনুষ্ঠিত সাত গ্রামের সমর্থিত চেয়ারম্যান প্রার্থী এড. রেজাউল করিম বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী আমরা আছি মানবতার সেবায় সংগঠনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ সুলতানপুর ব্যাটালিয়ন ৬০ বিজিবি’ উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষের মাঝে ইফতার এবং খাদ্য সামগ্রী বিতরণ

বিজয় দিবস উপলক্ষে বুড়িচংয়ের পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজে সাংস্কৃতিক সপ্তাহ

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০২২
  • ১৬৮ বার পড়া হয়েছে
  • স্টাফ রিপোর্টার

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার ঐতিহ্যবাহী পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজে প্রতি বছরের ন্যায় ‘বিজয়ের মাস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস’ উপলক্ষে বণার্ঢ্য আয়োজনে সপ্তাহব্যাপী সাংস্কৃতিক সপ্তাহের আয়োজন করা হয়। এ উপলক্ষে রং-বেরংয়ের পতাকা ও বেলুনে সাজানো হয় কলেজের খেলার মাঠ। বুধবার ১৪ ডিসেম্বর পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজের খেলার মাঠে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী এ আসর শুরু হয়, যা চলবে আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত। সাংস্কৃতিক সপ্তাহে উপলক্ষে ৩২টি ইভেন্ট রাখা হয়েছে। ইভেন্টগুলো হলো- ছাত্রদের লং জ্যাম্প, ছাত্রদের গোলক নিক্ষেপ, ছাত্রদের ব্যাডমিন্টন, ছাত্রীদের টেনিস বল, ছাত্রীদের কেরাম, ছাত্রীদের গোলক নিক্ষেপ, ছাত্রীদের মিউজিক্যাল চেয়ার, ছাত্রদের হাই জ্যাম্প, ছাত্রদের ভলিবল, ছাত্রদের ডড়ৎফ এধসব, ছাত্রদের সাঁতার, ছাত্রীদের ব্যাডমিন্টন, ছাত্রীদের মার্বেল দৌড়, ছাত্রীদের ডড়ৎফ এধসব, ছাত্রদের প্রীতি ফুটবল ম্যাচ, কুরআন তেলাওয়াত, হামদ্-নাত, দেশাত্ববোধক গান, পল্লীগীতি/লালনগীতি/ ভাটিয়ালী/ভাওয়াইয়া, নির্ধারিত কবিতা আবৃত্তি, একক অভিনয়, বিতর্ক (ছাত্র বনাম ছাত্রী), বিজ্ঞান মেলা, নৃত্য, রবীন্দ্র/নজরুল সঙ্গীত, জারিগান, উপস্থিত বক্তৃতা, আধুনিক গান, ক্রিকেট ম্যাচ, প্যারেড, যেমন খুশি তেমন সাজো এবং ডিসপ্লে।

সাংস্কৃতিক সপ্তাহের সভাপতি কলেজের অধ্যক্ষ মোঃ আবু ইউছুফ ভূঞা বলেন, আজ মহান শহীদ বুদ্ধিজীবী দিবস, পাক হানাদার বাহিনী যখন বুঝতে পারলো তাদের পরাজয় সু নিশ্চিত, তখনই তারা বিজয়ের ঠিক দুই দিন আগে বাংলাদেশের ডাক্তার, প্রকৌশলী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মন্ডলী, কবি সাহিত্যিক ও বুদ্ধিজীবিদের হত্যা করে, কিন্তু তাতেও তারা সফল হতে পারেনি, বর্তমান প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস জেনে, মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে লালন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ বিনির্মানে নিজেকে যোগ্য নাগরিক হিসেবে তৈরি করার আহবান জানান।
প্রতি বছরের ন্যায় পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজে বিজয়ের মাসে সাংস্কৃতিক সপ্তাহের আয়োজন করা হয়। পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজ সব সময় গুরুত্ব দিয়ে আসছে। এর মাধ্যমে ছাত্রছাত্রীদের মেধা বিকশিত হয়। বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারী সকলকে আমি ধন্যবাদ জানাই।
সাংস্কৃতিক সপ্তাহের আহবায়ক কলেজের উপাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও সহকারী অধ্যাপক মোহাম্মদ আবুল হোসেন সরণ বলেন, মহান বিজয়ের মাস বাঙালি জাতির গৌরব ও ঐতিহ্যের মাস।১৯৭১ সালে এই মাসের ১৬ তারিখ আমরা পেয়েছি এক স্বাধীন দেশ ও লাল সবুজের পতাকা, যা পৃথিবীর মানচিত্রে এক গর্বিত জাতি হিসেবে আমরা পরিচয় লাভ করি। মহান বিজয়ের মাস উপলক্ষে প্রতি বছরের ন্যায় এই বছর ও পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজ সপ্তাহ ব্যাপী সাংস্কৃতিক সপ্তাহ অনুষ্ঠানের আয়োজন করেছে। বিজয়ের উল্লাসকে শিক্ষার্থীদের মধ্যে ত্বরান্বিত করতে লেখাপড়া পাশাপাশি মোট ৩২ টি ইভেন্টের উপর খেলাধুলা আয়োজন করে থাকি, যা শিক্ষার্থীদের মাঝে এক আনন্দ ও উদ্দীপনা বিরাজ করে।আগামী ২০ ডিসেম্বর আলোচনা সভা ও পুরষ্কার বিতরণের মাধ্যমে সাংস্কৃতিক সপ্তাহ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।সাংস্কৃতিক সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে কলেজের সহকারী অধ্যাপক, প্রভাষক, গভর্ণিং বডির সদস্য, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন