1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
  3. banglarmukh71@gmail.com : admin1 :
  4. : :
শনিবার, ২৫ মে ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় নানা আয়োজনের মধ্য দিয়ে দৈনিক মুক্ত খবরের ২১তম বর্ষ উদযাপিত দাউদকান্দিতে বিকেএ কুমিল্লা (প.) জেলার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বুড়িচংয়ে নারীকে ডেকে নিয়ে গলা কেটে হত্যা আটক ৩ এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ যুব অধিকার পরিষদ নেতা বুড়িচংয়ে যাকাত ও ছদাকাত ফাউন্ডেশনের উদ্যোগে অসহায়ের মাঝে প্রকল্প বিতরণ বুড়িচংয়ে কৃষি শ্রমিক ইউনিয়নের র‍্যালী অনুষ্ঠিত সাত গ্রামের সমর্থিত চেয়ারম্যান প্রার্থী এড. রেজাউল করিম বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী আমরা আছি মানবতার সেবায় সংগঠনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ সুলতানপুর ব্যাটালিয়ন ৬০ বিজিবি’ উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষের মাঝে ইফতার এবং খাদ্য সামগ্রী বিতরণ

বিএনপির নেতা সাজেদুলের বাসায় জাতিসঙ্ঘ প্রতিনিধিদল

  • আপডেট করা হয়েছে বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩
  • ১৪৭ বার পড়া হয়েছে
  • স্টাফ রিপোর্টার

প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের রাজধানীর শাহীনবাগের বাসায় জাতিসঙ্ঘের ঢাকা কার্যালয়ের মানবাধিকারবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা হুমা খান ও মানবাধিকারবিষয়ক উপদেষ্টা জাহিদ হোসেন তার পরিবারের সদস্যদের সাথে দেখা করে কথা বলেছেন। এর আগে ১৪ ডিসেম্বর ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস নিখোঁজ সাজেদুলের বাসায় যান।

মঙ্গলবার (৩ জানুয়ারি) সকালে জাতিসঙ্ঘের এ প্রতিনিধিদল তাদের সাথে দেখা করেন।

সাজেদুলের বোন সানজিদা ইসলাম বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাসায় আসার কারণে কী ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে, কতোটা চাপ এসেছে ও কোনো ধরনের হয়রানির শিকার হচ্ছেন কি না, এসব বিষয়ে খোঁজ নিতেই জাতিসংঘের প্রতিনিধিদল এসেছিল। তাছাড়া জাতিসঙ্ঘ সবসময় আইনশৃঙ্খলা বাহিনীর গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সোচ্চার থাকে। এ ধরনের ঘটনার শিকার ব্যক্তিদের পরিবার কী অবস্থায় আছে, প্রতিনিধিদলের সদস্যরা সে খোঁজও নিয়েছেন।

সাজেদুল ইসলাম ২০১৩ সালে নিখোঁজ হন। তার পরিবারের দাবি, ২০১৪ সালের নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে তুলে নিয়ে গেছেন। তার বোন সানজিদা গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের নিয়ে গঠিত সংগঠন `মায়ের ডাক`-এর সমন্বয়কারী।

সানজিদা অভিযোগ করেন, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যখন কেউ কথা বলতে চান, সরকারের পক্ষ থেকে উল্টো তথ্য দেয়া হয়। তাদের কোণঠাসা করা হয়।

পিটার হাস বাসায় আসার পর তাদের ওপর সরকারের পক্ষ থেকে অনেক বেশি চাপ এসেছে। বাসায় একবার পুলিশও এসেছিল। এ অবস্থা থেকে কীভাবে কাজ করা যায়, করণীয় কী হতে পারে, এসব বিষয় নিয়ে জাতিসঙ্ঘে প্রতিনিধিদলের সাথে কথা হয়েছে।

১৪ ডিসেম্বর পিটার হাস বিএনপির নিখোঁজ নেতা সাজেদুলের বাসা থেকে বেরিয়ে আসার সময় বাইরে একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। তিনি নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে যান।

পরে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় বৈঠক শেষ না করে সাজেদুলের বাসা থেকে বের হয়ে যান পিটার হাস। বিষয়টি তারা সরকারের উচ্চপর্যায়ে জানিয়েছেন।

শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন