1. shahalom.socio@gmail.com : admin :
  2. dbcjournal24@gmail.com : ডিবিসি জার্নাল ২৪ : ডিবিসি জার্নাল ২৪
  3. banglarmukh71@gmail.com : admin1 :
  4. : :
শনিবার, ২৫ মে ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কুমিল্লায় নানা আয়োজনের মধ্য দিয়ে দৈনিক মুক্ত খবরের ২১তম বর্ষ উদযাপিত দাউদকান্দিতে বিকেএ কুমিল্লা (প.) জেলার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা বুড়িচংয়ে নারীকে ডেকে নিয়ে গলা কেটে হত্যা আটক ৩ এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ যুব অধিকার পরিষদ নেতা বুড়িচংয়ে যাকাত ও ছদাকাত ফাউন্ডেশনের উদ্যোগে অসহায়ের মাঝে প্রকল্প বিতরণ বুড়িচংয়ে কৃষি শ্রমিক ইউনিয়নের র‍্যালী অনুষ্ঠিত সাত গ্রামের সমর্থিত চেয়ারম্যান প্রার্থী এড. রেজাউল করিম বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়ন বিএনপির ঈদ পুনর্মিলনী আমরা আছি মানবতার সেবায় সংগঠনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ সুলতানপুর ব্যাটালিয়ন ৬০ বিজিবি’ উদ্যোগে দুস্থ ও অসহায় মানুষের মাঝে ইফতার এবং খাদ্য সামগ্রী বিতরণ

ফাইনাল স্বপ্নে মেসি-মদ্রিচ

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২
  • ১৭০ বার পড়া হয়েছে
  • ক্রীড়াঙ্গন ডেক্স

দিয়েগো ম্যারাডোনা অন্যায়ের প্রতিবাদ করতেন। মাঠের বাইরে ও ভেতরে যেখানেই হোক না কেন। তার ক্যারিশমা ও খ্যাপাটে আচরণের জন্য খবরের শিরোনাম হতেন। নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনাল ম্যাচে লিওনেল মেসিকে সে রূপে দেখা গেল। ফন গালের দিকে কখনো রেফারির সাথে আবার মিক্সড জোনে নেদারল্যান্ডসের খেলোয়াড়দের তোপ দাগলেন আর্জেন্টিনার এই জাদুকর ফুটবলার। কীর্তিতেও সেই ম্যারাডোনার পেছনে ছুটছেন মেসি।

লুসাইল স্টেডিয়ামে সেই ক্রোয়েশিয়ার বিপক্ষে কাতার ফুটবল বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচ আজ। লুকা মদ্রিচের এই ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনা ২০১৮ বিশ্বকাপে ৩-০ গোলে হেরেছিল। অবশ্য বাস্তবতা এখন ভিন্ন। সেই আর্জেন্টিনা আর নেই এখন। এই আর্জেন্টিনা ম্যারাডোনার রূপে ফেরার মেসির! মদ্রিচ

ও মেসি শেষবারের মতো বিশ্বকাপ খেলতে নেমেছেন। মদ্রিচের বয়স এখন ৩৭। তিনি ২০১৮ সালে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলেছিলেন। অন্যদিকে মেসি ২০১৪ সালেও ফাইনালে তুলেছিলেন দলকে। আরও একবার দুজনের অগ্নিপরীক্ষা। ৩৫ বছর বয়সীকে আরও তরুণ মনে হয়েছে। বিশ্ব ফুটবলের বড় সম্পদ এ দুজন। লড়াইটা সমানে সমান হবে আশা করা যায়।

আর্জেন্টিনা কাতার বিশ্ববিদ্যালয়ের ফুটবল ডরমেটরিতে রয়েছে। সেখানে কাল ও পরশু অনুশীলন করেছে। অ্যাঞ্জেল ডি মারিয়া পূর্ণ সময় অনুশীলন করেছেন। যিনি নেদারল্যান্ডসের ম্যাচে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন। কারণ তার চোট ছিল। এখন তিনি পূর্ণ ফিট। ফলে মঙ্গলবার প্রথম একাদশে তার খেলার সম্ভাবনা বেশি। দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালনি তাকে পেতে চাইবে।

ক্রোয়েশিয়ার চিন্তার কারণ লিওনেল মেসি। যদি চাপমুক্ত থাকতে ক্রোয়েশিয়ার কোচ জøাতকো ডালিচ বলেছেন, আমরা মেসিকে মার্কিং করব না। ব্রাজিলের সাথে যেভাবে খেলেছি সেভাবে আমরা খেলব।’ নেদারল্যান্ডসের ম্যাচে মেসি একটি গোল করার পাশাপাশি একটি অ্যাসিস্টও করেছেন। সেই ২০১৪ সালের মতো ভয়ঙ্কর হয়ে উঠেছেন লিওনেল মেসি।

মেসির মেজাজ নিয়ে প্রশ্ন উঠেছে। সাধারণত তিনি শান্ত স্বভাবের। এমন মেসিকে কে কবে দেখেছে। নিকোলাস ত্যাগলিয়াফিকো বলেন, আমাদের অধিনায়ক সে। সে আমাদের অনুপ্রেরণা দিচ্ছে। আমরা খুব খুশি তার ব্যাপারে। তার জন্য আমরা সবাই কাজ করব। আর মেসিকে নিয়ে স্বপ্ন পূরণে চেষ্টা করব।

নিকোলাস ২০১৮ বিশ্বকাপেও আর্জেন্টিনা দলে ছিলেন। এই ডিফেন্ডার কাল এসেছিলেন সংবাদ সম্মেলনে। তিনি বলেছেন, আমরা ভালো খেলেছি। এখন আমরা পরের ম্যাচ নিয়ে ভাবছি। আমরা ক্রোয়েশিয়া নিয়ে ভেবেছি। তারা মাঝ মাঠে খেলছে। তারা লম্বায় বেশি বড়। আমরা তারপরেও তাদের আঘাত হানতে চাই।

আপনি ২০১৮তে ছিলেন। কোনো তফাত আছে কি? এমন প্রশ্নে নিকোলাস বলেন, ৪ বছর হয়ে গেছে। তারা সেমিফাইনালে আবার। তাদের দলটি ভালো (ক্রোয়েশিয়া)। আবার প্লেয়ার কিন্তু আলাদা। তবে ওই ম্যাচের চেয়ে বেশি আলাদা হবে এটা। আমাদের ফোকাস থাকবে নিজেদের দিকে। ওরা ভালো দল জানি। আর এটা সেমিফাইনাল।

নকআউট পর্বের বড় জ্বালা টাইব্রেক। ব্রাজিল এই নেদারল্যান্ডসের কাছে হেরেছে টাইব্রেকারে। আজও সে সম্ভাবনা হতে পারে। নিকোলাস বলেন, আমরা প্রাকটিসে অনেক অনুশীলন করি পেনাল্টি শুট। কিন্তু মাঠে অনেক দর্শক থাকে। পরিবেশটাই আলাদা।

আর্জেন্টিনার কোচ স্কালনি কঠিন ম্যাচ আশা করছেন। তিনি বলেন, আমরা কঠিন ম্যাচ আশা করি। আগের বিশ্বকাপ ভিন্ন রকমের ছিল। এ বিশ্বকাপ আলাদা। আর ওদের কোচ ও খেলোয়াড়রা ভালো। সেটা আমরা জানি।

আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের ফুটবলারদের মধ্যে হাতাহাতি হয়েছে। এ নিয়ে স্কালনি বলেন, মাঝে মাঝে ফুটবলে এমন হয়। আর রেফারির জাজমেন্ট নিয়ে কথা থেকেই যায়। আর এজন্য দুই দেশের খেলোয়াড়রা উত্তপ্ত হয়েছে।

শেয়ার করুন

কমেন্ট করুন

আরো সংবাদ পড়ুন